কি বোর্ড মাউস ছাড়াই রাস্পবেরি পাই সেটাপ করুন

সেই দিন আর নাই যখন রাস্পবেরি পাই ছিল দেশে রূপকথার গল্পের মত। এখন আমরা অনেকেই বিভিন্ন কাজে রাস্পবেরি পাই ব্যবহার করে থাকি। কিন্তু সমস্যাটা বাঁধে এটার সেটাপ নিয়ে। রাস্পবেরি পাই দিয়ে আমরা সাধারণত যে ধরনের কাজ গুলা করে থাকি সেগুলার জন্য এটার সাথে সর্বক্ষণ কিবোর্ড-মাউস এবং মনিটর লাগানো না থাকলেও অনেকই মনে করেই নেন যে কিবোর্ড-মাউস এবং মনিটর সরাসরি পাই এর সাথে কানেক্ট না করে পাই কনফিগার করা যায় না। কিন্তু আসলে বিষয়টা তা না। আমরা চাইলে সরাসরি পাই প্রথম বার বুট হবার আগেই কিছু জিনিস পত্র পাই এর SD কার্ডে কনফিগার করে দেবার মাধ্যমে ssh এক্সেস চালু করার পাশাপাশি চাইলে আপনার ওয়াইফাই নেটওয়ার্কেও কানেক্ট করে ফেলতে পারি। আমি হিসাব করে বলতে পারব‌ো না যে কত মানুষ মাঝ রাতে ফোন দিয় বলেছে সূর্য উঠা মাত্র একটা HDMI to VGA আর প্যাচ কেবল নিয়ে রুমে আয়। আজকে তাই ভাবলাম কিছু জ্ঞান শেয়ার করে মানুষজনের (নিজের) কষ্ট কমাই। কথা না বাড়িয়ে দেখে নেয়া যাক কি করতে হবে:

ধাপ ১: প্রথমে একটি  microSD কার্ডে পছন্দের রাস্পবিয়ান ভার্সন ফ্ল্যাশ করে নিতে হবে। সেজন্য পছন্দের যেকোন ফ্ল্যাশিং মেথড ব্যবহার করতে পারেন।  ফ্ল্যাশ করার পর সেটা কম্পিউটার থেকে খুলে নিয়ে পাই এ লাগানোর দরকার নাই, ২য় ধাপের জন্য আমাদের কার্ড কম্পিউটারের সাথে কানেক্ট করা অবস্থাতেই লাগবে। ঠিকমত ফ্ল্যাশ করা হলে, কার্ডটিতে দুইটি পার্টিশন তৈরী হবে। আমাদের সকল কাজ করতে হবে “boot” নামের পার্টিশনে।

ধাপ ২: এবার SSH এক্সেস চালু করতে হবে। সিকিউরিটির কারনে বাই ডিফল্ট রাস্পবিয়ানে কোন ইন্টারফেইস চালু করা থাকে না, হার্ডওয়ারগুলা ছাড়া। তাই আমাদেরকে SSH এক্সেস চালু করতে হবে। এটার প্রসেসটা খুবই সিম্পল, কিন্তু কিছু জিনিস মাথায় রাখতে হবে। ssh এক্সসে চালু করার জন্য আমাদেরকে ‘boot’ পার্টিশনের রুটে একটা ফাইল তৈরী করতে হবে ‘ssh’ নামে। খেয়াল করার বিষয়টা হচ্ছে ফাইলটার নাম ‘ssh’ ই হতে হবে। ‘ssh.txt’ বা অন্য কিছু হলে কিন্তু কাজ করবে না। ম্যাক বা যেকোন লিনাক্স ডিস্ট্রিবিউশনে touch ssh এই কমান্ড দিয়ে ফাঁকা ফাইলটি তৈরী করতে পারবেন। উইন্ডোজের জন্য আমি VS Code থেকে ফাইল “No Extension” হিসাবে সেভ করে ফলাফল পেয়েছি। আপনি যদি কোন কারনে ফাইলটি তৈরী করতে ব্যর্থ হন, তাহলে এখান থেকে ডাউনলোড করেও কাজ চালাতে পারবেন।

ধাপ ৩: যেহেতু আমরা কম্প্লিটলি ওয়ারলেস সেটাপ করছি তাই আমরা ল্যান কেবলের বদলে সরাসরি আমাদের ওয়ারলেস নেটওয়ার্কে আমাদের পাই কানেক্ট করে ফেলব। কাজটি খুবই সোজা, আমরা শুধুমাত্র একটি কনফিগারেশন ফাইলে আমাদের নেটওয়ার্কের ডিটেইলস বলে দিব এবং ফাইলটি  wpa_supplicant.conf নামে বুট পার্টিশনের রুটে সেইভ করব। এই ফাইলটি রাস্পবিয়ান প্রথম বুট হবার সাথে সাথেই রাস্পবেরি পাইটি আমাদের ওয়ারলেস নেটওয়ার্কে কানেক্ট করে দিবে। ফাইলটির কনটেন্ট নীচের মত:

ctrl_interface=DIR=/var/run/wpa_supplicant GROUP=netdev
update_config=1
country=<Insert country code here>
network={
ssid="<Name of your WiFi>"
psk="<Password for your WiFi>"
}

খেয়াল রাখবেন, আপনার SSID এর নাম আর PSK পাসওয়ার্ড, দুইটিই কিন্তু কেস সেন্সিটিভ। যেহেতু আমরা বাংলাদেশে আছি, তাই কান্ট্রিকোড হিসাবে BD বসিয়ে দিন। তাই ছোট হাতের ও বড় হাতের বর্ণ মিলিয়ে ফেলবেন না।

ধাপ ৪: এবার আপনার SD কার্ড টি আপনার রাস্পবেরি পাই এ লাগিয়ে পাওয়ার দিন। আপনার ওয়াইফাই রাউটারের প্যানেলে গেলেই আপনার রাস্পবেরি পাই ডিভাইসটির আইপি দেখতে পারেবন। আপনার পছন্দের ssh  ক্লায়েন্ট যেমন, PuTty বা টার্মিনালের ssh কমান্ড ব্যবহার করে আপনার ডিভাইসে লগিন করতে পারবেন রাউটারের প্যানেল থেকে পাওয়া আইপিটি ব্যবহার করে।

ধাপ ৫: sudo raspi-config কমান্ড চালিয়ে আপনি অনান্য কনফিগারেশন গুলা সম্পন্ন করে ফেলতে পারবেন। চাইলে এখান থেকে VNC সার্ভার চালু করে দিতে পারেন, তাহলে আপনি VNC Viewer ব্যবহার করে ওভার নেটওয়ার্ক গ্রাফিক্যাল ইন্টারফেইসের মাধ্যমেও কাজ করতে পারবেন।

কারও কোন প্রশ্ন থাকলে সেটা কমেন্টে জানাতে পারেন, অন্য কিছু নিয়ে জানার থাকলে সেটাও জানাতে পারেন।